বই বিক্রির টাকা দগ্ধদের দিলেন মন্ত্রী ওবায়দুল কাদের

প্রকাশঃ মার্চ ৫, ২০১৫ সময়ঃ ৩:৪৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:৫১ অপরাহ্ণ

ইফতেখার রাজু, প্রতিক্ষণ ডট কম.

obaydul kader_23372এবারের বইমেলায় প্রকাশিত বই বিক্রির টাকা পেট্রোলবোমায় দগ্ধদের চিকিৎসার্থে দিলেন সড়ক  পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার সকাল ১১টায় তিনি ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটসহ কয়েকটি ইউনিট ও ওয়ার্ড ঘুরে দেখেন মন্ত্রী। তখন বার্ন ইউনিটে চিকিৎসাধীন অগ্নিদগ্ধ ৫৪ জনের হাতে এ সহায়তার অর্থ তুলে দেন  তিনি।

বিগত সময়ে নিজের লেখা বিক্রিত বইয়ের ‘রয়েলিটি’ বাবদ প্রাপ্ত সব অর্থের সঙ্গে নিজের ব্যক্তিগত তহবিল থেকে ওবায়দুল কাদের  ৫ ল‍াখ ৪০ হাজার টাকার অনুদান দেন।

এসময় ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, ‘দেশের সাধারণ মানুষ কেন রাজনৈতিক সহিংসতার টার্গেট হচ্ছে। আক্রান্তরা সবাই গরীব মানুষ। কেউ ট্রাক চালক, কেউ বাস বা সিএনজি চালক।’

 ওবায়দুল কাদের বলেন,‘এ পর্যন্ত ৬৩ জন চালক সহিংসতার বলি হয়েছেন। দুই হাজারেরও বেশি গাড়ি আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়েছে এবং ভাঙচুর করা হয়েছে।’

তিনি বলেন,‘খেটে খাওয়া মানুষকে পেট্রোলবোমা ছুঁড়ে পুড়িয়ে মারা হচ্ছে। জর্ডানে আইএস জঙ্গিরা যেমন মানুষ পুড়িয়ে মারছে তেমনি বিএনপি-জামায়াতের জঙ্গিরাও পুড়িয়ে মারছে মানুষ।’

এবারের একুশে বই মেলায় প্রকাশিত মন্ত্রী ওবায়দুল কাদের দুটি বই প্রচুর জনপ্রিয়তা পায়। আত্মজীবনীমূলক বই ‘জীবনস্মৃতি: সব মনে নেই’ ও উপন্যাস- ‘গাঙচিল’ এ বই দুটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ ও প্রকাশ করছে সময় প্রকাশন। বই দুটি মেলায় সর্বাধিক বিক্রিত বইয়ের তালিকায় জায়গা করে নেয়।

ওবায়দুল কাদেরের আত্মজীবনীমূলক গ্রন্থ ‘জীবনস্মৃতি: সব মনে নেই’  মূলত পূর্ব প্রকাশিত ‘কারাগারে লেখা- ‘অনুস্মৃতি: যে কথা বলা হয়নি’  গ্রন্থের সংশোধিত, পরিমার্জিত ও বর্ধিত সংস্করণ। বইটিতে নতুন সংযোজিত অংশে লেখক তার মন্ত্রীত্বে থাকা তিন বছরের স্মৃতি ও কর্মময় দিনগুলি তুলে ধরেন।

অন্যদিকে নোয়াখালীর প্রত্যন্ত চর-অঞ্চলের ভাষা ও সংস্কৃতির ভেতর সমাজ ঘনিষ্ঠ প্রেমের উপন্যাস ‘গাঙচিল’।

প্রসংগত, রাজনীতির পাশাপাশি ওবায়দুল কাদের  দীর্ঘদিন থেকে বিভিন্ন পত্রপত্রিকায় কলাম ও রাজনৈতিক প্রবন্ধ লিখে আসছেন।

বিভিন্ন সময় তার প্রকাশিত অন্য গ্রন্থগুলো হলো- ‘মেঘে মেঘে অনেক বেলা’, ‘এই বিজয়ের মুকুট কোথায়’, ‘তিন সমুদ্রের দেশে’, ‘বাংলাদেশের হৃদয় হতে’, ‘পাকিস্তানের কারাগারে বঙ্গবন্ধু’, ‘রচনাসমগ্র ও নির্বাচিত কলাম’।

প্রতিক্ষণ/এডি/ই রা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G